নেতা হতে হলে এমন নেতা হতে হবে।

রাশিয়ান ফোর্স কিয়েভের নিকটে চলে এসেছে।
ইউক্রেনীয়রা দেশ ছেড়ে পালাচ্ছে। প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি এখনো কিয়েভে থেকে গেছেন। এমন পরিস্থিতিতে বেশীরভাগ রাষ্ট্রপ্রধানরা পালিয়ে যান। জেলনস্কি পালিয়ে যাননি।

নেতা হতে হলে এমন নেতা হতে হবে।
নেতা হতে হলে এমন নেতা হতে হবে।

আমেরিকা তাকে কিয়েভ থেকে ‘উদ্ধার করে’ নিয়ে আসার প্রস্তাব দিয়েছে। আমেরিকা উদ্ধার করার অর্থ, যেকোনো পরিস্থিতিতেও তারা ইউএস সেনা বা মেরিন পাঠিয়ে সেখান থেকে উদ্ধার করে নিয়ে আসে। যে সব পরিস্থিতিতে পালানোর কোনো সুযোগ থাকেনা, সেখান থেকেও।

জেলনস্কির হাতে পালানোর অনেক সুযোগ। পাশেই অনেক দেশ আছে। এখনো সে চলে পারে চাইলে। কিন্তু সে যায় নাই।
আমেরিকার প্রস্তাবকে সে রিজেক্ট করে দিয়েছে। সে বলেছে- সে ইউক্রেন ছেড়ে যেতে আগ্রহী নয়, তার যুদ্ধটা এখানে।

জেলনস্কির ঠিক সাপোর্টার টাইপ কিছু আমি না। কিন্তু তার সততা আর সাহসিকতা আমাকে মুগ্ধ করেছে। যেকোনো সৎ সাহস আমাকে মুগ্ধ করে। মানুষ আসলে কতটা সাহসী সেটা বুঝা যায় যখন সে বিপদে পড়ে। জেলনস্কি এই জায়গায় সেই সাহস দেখাতে পেরেছে।
পৃথিবীর অনেক পলিটিশিয়ান ক্ষমতায় এসে অভিনেতা হয়ে যায়, জোকার হয়ে যায়, কমেডিয়ান হয়ে যায়। আর অভিনেতা, কমেডিয়ান জেলনস্কি কোনো অভিজ্ঞতা এবং পলিটিক্যাল পার্টি ছাড়াই হয়ে গেছেন পাক্কা পলিটিশিয়ান। এজন্যই হয়তো টিপিক্যাল পলিটিশিয়ানদের মত দেশ ছেড়ে নিজের কথা ভেবে পালানোর চিন্তা করেননি।

জেলনস্কির সাহস অবশ্য আজকের না। ছোট বেলায় নাকি তার স্কুলে একবার একমন্ত্রী এসে বলেছিল- “বাচ্চারা, তোমরা আরো পড়াশোনা করো। তোমাদের অনেক জ্ঞান অর্জন করতে হবে, মেধাবী হতে হবে। জ্ঞানী হয়ে উঠতে হবে।”
মন্ত্রীর এই মন্তব্যের জবাবে শিশু জেলনস্কি উত্তর দিয়েছিল-
আমরা জ্ঞানী হলে তো আপনার বিপদ। আপনাদের কাজ কমে যাবে। আমাদের জ্ঞান কম বলেই আপনার মত মানুষরা মন্ত্রী হয়।

জেলনস্কি ক্ষমতায় আসার পর বলেছিল- স্কুলের হেডমাস্টারের দায়িত্ব হচ্ছে স্কুল পরিচালনা করা। আমার দায়িত্ব রাষ্ট্র পরিচালনা করা। আমি কোনো দেবতা নই যে আমার ছবি অফিসে অফিসে ঝুলিয়ে রাখতে হবে। আপনাদের ইচ্ছে করলে আপনার শিশু বা বাবা-মা, প্রিয়জনদের ছবি অফিসে ঝুলিয়ে রাখতে পারেন। এতে কাজের প্রতি আপনার আন্তরিকতা বাড়বে।

এটা হচ্ছে দেশপ্রেম, জনগণের প্রতি আন্তরিকতা আর সাহসের উদাহরণ। জেলনস্কি জোকার, কমেডিয়ান, ইহুদী, বিধর্মী, সাদা চামড়া, ইউরোপিয়ান বা যা কিছু হতে পারে। তার সাহসিকতা এবং জনগণের প্রতি আন্তরিকতার জন্য আমি তাকে শ্রদ্ধা করি। নিশ্চিতভাবে জেলনস্কি দানবের বিরুদ্ধে কঠিন সাহস দেখিয়েছেন।