The Last Duel (2021) Review

চতুর্দশ শতাব্দীর সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই সিনেমাটি পরিচালনা করেছেন Ridley Scott…স্ক্রীনপ্লে লিখেছেন Matt Damon, Ben Affleck ও Nicole Holofcener..

Plot — রাজার দুজন squire হলেন Jean De Carrouges ও Jacques Le Gris..দুজনেই বিশ্বস্ত। কিন্তু Count Pierre র পক্ষপাতিত্বে Le Gris Knight পদ পান, যে পদ কিনা De Carrouges এর অধিকার ছিল উত্তরাধিকারসূত্রে। শুধু তাই নয়, Count এর কানে বিষ ঢুকিয়ে Le Gris Carrouges কে সমস্ত অধিকার থেকে বঞ্চিত করেন এবং নিজে লাভবান হন। স্বাভাবিকভাবেই Jean এতে ক্ষিপ্ত হয়ে Count ও Le Gris এর বিরুদ্ধে lawsuit ফাইল করেন, কিন্তু কোনো লাভ হয়না। সাহস এমন জায়গায় চলে যায়, যে একদিন বাড়িতে একা থাকা অবস্থায় Le Gris, Jean এর স্ত্রী কে ধর্ষণ করে চলে যায়।

The Last Duel (2021) Review
The Last Duel (2021) Review

Jean জানতেন আইনি পদ্ধতিতে তিনি ন্যায় পাবেন না, সুতরাং তার ভার ভগবান এর ওপর ছেড়ে দেওয়াই সমীচীন। যারা Game of Thrones দেখেছেন তারা জানেন Trial by combat কি ভয়ঙ্কর জিনিস
..!!!

যে জিতবে সে সত্য বলছে ধরে নেওয়া হবে এবং অপরপক্ষ মিথ্যা বলছে ( শাস্তিস্বরূপ – মৃত্যু)…কিন্তু যদি এক্ষেত্রে Jean হেরে যায় তাহলে তার স্ত্রী কে পুড়িয়ে মারা হবে। শুধু যে স্ত্রী কে ন্যায় দিয়ে Jean এই সিদ্ধান্ত নিয়েছিলেন তা নয়, নিজের চিরশত্রু কে পৃথিবী থেকে সরিয়ে ফেলার এর থেকে ভালো কোনো সুযোগও ছিল না।

Hats off to the fight choreographer and the cinematographer…যেভাবে দেখিয়েছে শেষ duel সিনটা, অসাধারণ বললেও কম হবে। goosebumps দেবে, মন অস্থির হয়ে যাবে ওটা দেখে।

সিনেমার বৈশিষ্ট্য – যেকোনো ঘটনার বা মামলার দু-পক্ষ থাকে, এক্ষেত্রে তিনজন, Le Gris, Jean ও তার স্ত্রী। কে যে সত্যবাদী, কে মিথ্যাবাদী তা বোঝাতে গল্পটি তিনজনের দৃষ্টিভঙ্গি দিয়ে দেখানো হয়েছে। এইভাবে উপস্থাপনা করায় দর্শক উত্তেজিত হতে বাধ্য। এখানেই Ridley Scott নিজের ছাপ রেখেছেন।

এবার বড় প্রশ্ন —?

Ridley Scott, যিনি Gladiator, The Martian, Blade Runner ইত্যাদি বিভিন্ন জনরায় বহু অসাধারণ সিনেমা বানিয়েছেন। স্বভাবতই, তার The Last Duel নিয়ে তো সকল সিনেমাপ্রেমীর হাইপ থাকা উচিত ছিল। কিন্তু, সিনেমাটি শুধু India নয় international box office এ ও ব্যবসা করতে পারেনি, ফ্লপ বলাই ঠিক হবে।

Visit CBN – Cox’s Bazar News Now for all kind of News Update in Cox’s Bazar. CBN – Cox’s Bazar News Now presents you the latest news of Cox’s Bazar. You can also visit Cox’s Bazar News, Eidgah NewsUkhiya NewsTeknaf NewsRamu NewsChakaria NewsMoheskhali NewsPekua NewsKutubdia News for Latest news of Cox’s Bazar District. Cox’s Bazar Hotel Booking offers you Hotel Booking in Cox’s Bazar

তারমানে, দর্শকদের স্বাদ কতটা বদলেছে, যে The Last Duel এর মতো বড় বাজেটের এপিক সিনেমা চলছে না….? সত্যি চিন্তার বিষয়।
Ridley Scott এর সিনেমা চলছে না, তাহলে এরপর কি শুধুমাত্র নামের জোরে স্টুডিও গুলো বড় ডিরেক্টর দের বড় বাজেটের সিনেমা করতে দেবে..! স্পষ্টতই না, দেবে না।

দর্শক(worldwide) এখন শুধু entertainment চায়, একটুও মাথা ঘামাবে না। Non-realistic কন্টেন্ট এখন তাদের কাছে প্রাধান্য। Superhero সিনেমা ছাড়া কোনো জনরাই তারা দেখবে না।

অনেকেই কমেন্ট বক্স এ বলবেন, হয়তো আমি সুপারহিরো পছন্দ করি না, তাই আমি সুপারহিরো সিনেমা ও সিরিজ এর বিরোধিতা করছি। কিন্তু, তা নয়, আমি নিজে Marvel ও DC দুজনেরই ফ্যান এবং উপভোগ করি। কিন্তু, যা হচ্ছে তা ফিল্ম ইন্ডাস্ট্রি র জন্য ভালো নয়। দর্শকদের মনস্তাত্ত্বিক বিশ্লেষন করলেই তা বোঝা যাচ্ছে। সবকিছুরই একটা ব্যালেন্স থাকে বা একটা সীমা থাকে। এইভাবে সেই সীমা অতিক্রম করতে থাকলে বড় ডিরেক্টর গুলো যেকোনো সিনেমা ডিরেক্ট করার আগে দশবার ভাববেন।।।।

পরের বছর প্রায় 20টা সুপারহিরো সিনেমা রিলিজ হবে। এইভাবে বছরের 12 মাস ধরে সুপারহিরো কন্টেন্ট যদি মানুষকে ঘিরে রাখে, তা হলে অবশ্যই এইধরনের ফিল্ম ফ্লপ করবে। মানুষের স্বাদের এই বদলের ফলে ভবিষ্যতে আর epic drama, historical fiction সিনেমা হবে কিনা সেটা কে জানে।।।

তাহলে Martin Scorsese, Denis Villeneuve যে কথা গুলো বলেছিলেন তা অনেকেই হাসাহাসি, তুচ্ছতাচ্ছিল্য করেছিলেন, অনেকে বলেছেন Marvel এর নিন্দা ছড়িয়ে লাইমলাইট এ আসার প্রচেষ্টা। কিন্তু, এদের লাইমলাইটে আসার প্রয়োজন নেই, এদের দূরদৃষ্টি আছে, তাই এদের কথাগুলোই ঠিক।।